বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১৪ জুন ২০১৮

অদ্য ১৪ই জুন ২০১৮ তারিখে বিএফআরআই এ দেশীয় প্রজাতির বিপন্নপ্রায় মাছ উৎপাদন ও সংরক্ষণ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত


প্রকাশন তারিখ : 2018-06-14

বিএফআরআই এ দেশীয় প্রজাতির বিপন্নপ্রায় মাছ উৎপাদন ও সংরক্ষণ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত

 

বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের (বিএফআরআই) স্বাদুপানি কেন্দ্র কর্তৃক আয়োজিত দেশীয় প্রজাতির বিপন্নপ্রায় মাছ উৎপাদন ও সংরক্ষণ শীর্ষক কর্মশালা অদ্য ১৪ জুন ২০১৮ ময়মনসিংহস্থ বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের সদর দপ্তরের অডিটরিয়ামে অনুষ্ঠিত হয়েছে। কর্মশালায় দেশীয় প্রজাতির বিপন্নপ্রায় মাছের সার্বিক বিষয় নিয়ে আলোচনা করা হয়।

কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের উচ্চ শিক্ষা ও গবেষণা কমিটির কো-অর্ডিনেটর প্রফেসর ড. লুৎফুল হাসান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের মাৎস্য বিজ্ঞান অনুষদের ডীন প্রফেসর ড. গিয়াস উদ্দিন আহমদ। কর্মশালায় সভাপতিত্ব করেন ইনস্টিটিউটের মহাপরিচালক ড. ইয়াহিয়া মাহমুদ।

 

অনুষ্ঠানে প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, বিলুপ্তপ্রায় প্রজাতির শিং, মাগুর, পুটি, পাবদা, গুলশা, কৈ, ট্যাংরা, মেনি, ফলি, ভাগনা, গনিয়া, গুজি, আইড় প্রভৃতির প্রায় ছোট মাছ অত্যন্ত পুষ্টি সমৃদ্ধ ও সুস্বাদু। মেধাবী ও পুষ্টি সমৃদ্ধ জাতি গঠনে ছোট মাছের কোন বিকল্প নেই। বিএফআরআই উদ্ভাবিত বিলুপ্তপ্রায় প্রজাতির মাছের প্রযুক্তিগুলো মাঠ পর্যায়ে চাষীদের মাঝে সম্প্রসারণ করতে হবে। গণমাধ্যমের মাধ্যমে সাধারণ মানুষের কাছে পৌছাতে হবে যেন তারা সচেতন হতে পারে, নিজেদের সন্তানদের মাছ খাওয়াতে উদ্বুদ্ধ হতে পারে। কেননা পুষ্টি নিরাপত্তায় ছোট মাছ অপরিহার্য বলে জানান তিনি।

কর্মশালার সভাপতি ইনস্টিটিউটের মহাপরিচালক ড. ইয়াহিয়া মাহমুদ বলেন, অপরিকল্পিতভাবে বন্যা নিয়ন্ত্রণ, বাঁধ নির্মাণ, অতিরিক্ত কীটনাশকের ব্যবহার, অনিয়ন্ত্রিত আহরণ প্রভৃতি কারণে মৎস্য সম্পদ হুমকির সম্মুখীন। বিপন্ন প্রজাতির ছোট মাছের উৎপাদন ও সংরক্ষণে বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট (বিএফআরআই) বিপন্ন প্রজাতির ১৮ টি মাছের প্রজনন ও চাষ কৌশল উদ্ভাবন করেছে। এসব প্রযুক্তি মাঠ পর্যায়ে বর্তমানে ব্যাপকভাবে ব্যবহৃত হচ্ছে। পাপশাপাশি নদ-নদী ও বিলে অভয়াশ্রম প্রতিষ্ঠার মাধ্যমে বিলুপ্তপ্রায় মাছ সংরক্ষণে নানা উদ্যোগ গ্রহণ করা হয়েছে। বিলুপ্তপ্রায় মাছের প্রজনন ও চাষ কৌশল বিষয়ে বিএফআরআই চাষী ও উদ্যেক্তাদের বিভিন্ন সময় প্রশিক্ষণ দিচ্ছে।

কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিপন্ন প্রজাতির ছোট মাছ গবেষক উর্দ্ধতন বৈজ্ঞানিক কর্মকর্তা  জনাব মো. মশিউর রহমান। উক্ত কর্মশালায় বিজ্ঞানী, সম্প্রসারণ কর্মী ,সরকারী ও বেসরকারী সংস্থার প্রতিনিধিবৃন্দ, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক এবং মৎস্য সেক্টরের উন্নয়নের সাথে সম্পৃক্ত উদ্যোক্তা ও মৎস্য চাষীবৃন্দ উপস্থিত ছিলেন।

 


Share with :

Share with :

Facebook Facebook